May 19, 2024, 6:40 pm

ফরেক্স প্রাইস অ্যাকশন ট্রেডিং, [প্রথম অংশ]

ফরেক্স প্রাইস অ্যাকশন হল এমন এক ধরনের ট্রেডিং স্কিল বা যোগ্যতা যেখানে আপনি মার্কেটের যেকোন চার্টের প্রাইস বুঝতে পারবেন এবং সেই অনুসারে যেকোন টাইম ফ্রেমে ট্রেড করতে পারবেন কোন রকম ইন্ডিকেটর ব্যাবহার ছাড়ায়।

প্রাইস অ্যাকশন হল একটি স্মার্ট ট্রেডিং পদ্ধতি যেখানে ট্রেডার চার্ট দেখে বুঝতে পারে অনুধাবন করতে পারে বর্তমান মার্কেট অবস্থা কি এবং কোন সময়ে কোন পেয়ারটির অবস্থা কি হতে পারে ইত্যাদি। আসলে প্রাইস অ্যাকশন একটা নাম মাত্র আপনি চার্ট দেখে কতটুকু বুঝতে পারছেন কিংবা আরেকজন ট্রেডার ঠিক একই চার্ট দেখে কি অনুধাবন করল এবং সেই মোতাবেক কতটুকু সঠিক ট্রেড করতে পারলো তাই বোঝায়।

কিভাবে আপনি প্রফিট করতে প্রাইস অ্যাকশন ব্যাবহার করবেনঃ

প্রাইস অ্যাকশন বুঝতে আপনাকে কিছু বিষয় মাথায় রাখতে হবে মুলত আপনি এই বিষয়গুলোর মাধ্যমেই প্রাইস অ্যাকশন বুঝবেন।

  • বর্তমান ট্রেন্ডটি কি?
  • ট্রেন্ডটি কি কোন রেঞ্জ ব্লকে আছে কিনা?
  • সাপোর্ট বা রেজিসটেন্স এর কতটুকু কাছাকাছি বর্তমান প্রাইসটি অবস্থান করছে?
  • মার্কেট কি কোন রিভার্স ট্রেডিং এর ফর্ম তৈরি করেছে কিনা?

উপরের চারটি পয়েন্টের সুন্দর সংযোজনই হল প্রাইস অ্যাকশন বের করার একটি সহজ পদ্ধতি।

কোন ধরনের প্রাইস আকশনে ট্রেডাররা ট্রেড করতে পছন্দ করে?

প্রাইস অ্যাকশন ট্রেডিং এ আপনি যেকোন ফর্মুলায় ট্রেড ওপেন করতে পারেন নিজের পছন্দ অনুযায়ী যেকোন পদ্ধতিতে। তবে বেশিরভাগ ট্রেডার ক্যান্ডেলস্টিক কী ব্যাবহার করে থাকে প্রাইস অ্যাকশনে ট্রেড করার জন্য। তারমধ্যে জনপ্রিয় একটি কী হল ‘পিন বার ক্যান্ডেল’ ।

পিন বারঃ

হল একটি রিভার্সেল ট্রেডিং সিগনাল যা যেকোন টাইম ফ্রেমে পেতে পারেন। পিনবার হল একটি স্ট্রং প্রাইস রিভার্সেল সিগনাল যা একটি ক্যান্ডেলের সমন্বয়ে ঘটিত। পিনবার উভয় বায় এবং সেল ট্রেডে ঢুকতে একটি শক্তিশালী পদ্ধতি হিসেবে কাজ করে। মুলত এটি একটি ট্রেন্ড চেঞ্জ সিগনাল।

post-2-0-53480800-1378221003_thumb.png

যেভাবে পিনবার চিনবেনঃ

  • ওপেন বা ক্লোজ হবে পূর্ববর্তী ক্যান্ডেল এর মধ্যে।
  • ক্যান্ডেল বডি’র তুলনায় বার হতে অন্তত তিনগুন বেশি লম্বা।
  • আশপাশের ক্যান্ডেলের চেয়ে এই ক্যন্ডেলের বার অনেক বড় থাকবে।
post-2-0-70352100-1378220841_thumb.png

সবগুলো পিন বারের সাইজ কখনো একই হবে না, চরিত্র অনুসারে পিন বার নিশ্চিত হয়ে ট্রেড করতে পারেন। বিশেষ করে ট্রেন্ড চেঞ্জ হওয়া বা না হওয়ার বিষয়টাকে নিশ্চিত করতে পিন বারের মত শক্তিশালী প্রাইস অ্যাকশন পদ্ধতির আশ্রয় নিতে পারেন। এটি মুলত সাপোর্ট বা রেজিসটেন্স এর একটি পূর্ণ রুপ এবং ট্রেডে ঢুকার জন্য একটি ভালো প্রটোকল। উপরের চিত্রে দীর্ঘ উইক এ গড়ে উঠা স্পষ্ট একটি সেল রিভার্সেল পিন বার ট্রেন্ড চেঞ্জ নির্দেশ করছে , এইভাবে বায় রিভার্সেল পিন আক্রঅ্যাকশনে সুন্দর সেল ট্রেড করতে পারেন।

আগামি পর্বে ট্রেন্ড অ্যাকশন ট্রেডিং নিয়ে আলোচনা করব। ধন্যবাদ

Comments are closed.