May 19, 2024, 9:29 pm

Crypto Currency কি?

ক্রিপ্টোকারেন্সি এই নামটা হয়তো আপনারা অনেকেই শুনেছেন আবার হয়তো অনেকেই পোদেন নি কিন্তু যদি বলে বিটকয়েন আহলে কিন্তু আপনারা এনাম কে প্রায় প্রত্যেকেই শুনেছেন সিটিকছেন হালা এক ধরনের ক্রিপৌাকারেনি।

আপনি যদি ভারতে বাস করেন তাহলে কোন কিছু কেনাকাটা করার জন্য ভারতীয় কপি আপনকে ব্যবহার করতে হবে অন্য যেপের কোন মুদ্রা অবহায় করলে কিন্তু হবে না যেমন বাংলাদেশি টাকা বা ডলার নিয়ে কিন্তু ভারতে কোন কিছু কিনতে পারবেন না আপনাকে সেই টাকরটা আগে কপিতে কনভার্ট করতে হবে তবে কিন্তু আপনি কেনাকাটা করতে পারবেন।

ক্রিপ্টোকারেন্সি কি?

কিন্তু আপনার কাছে যদি ক্রিপ্টোকারেন্সি থাকে তাহলে পৃথিবীর যেকোন দেশে আপনি কোন কিছু এটি দিয়ে কিনতে পারবেন। cryptocurrency গোটা বিশ্বের মুদ্রা। অর্থাৎ ক্রিপ্টোকারেন্সি কে global currency ও যেতে পারে।

তো আজকের আর্টিকেলে আমরা আলোচনা করব ক্রিপ্টোকারেন্সি কি?

ক্রিপ্টোকারেন্সি হলো এক ধরনের ভার্চুয়াল মুদ্রা (virtual coin) যা চোখে দেখা যায়না এবং ছোঁয়াও যায়না ঘোঁটি ডিজিটাল ওয়ালেট এ সেড থাকে বা অনলাইনে ট্রানজেকশন করা হয়। Cryptocurrency online currency ও বলা হয় কারণ এটির সমস্ত কাজ আয়শাইয়ার হয়।

যেমন টাকা, ডলার, জপি ইয়ানি কারেন্সিগুলো কে সেই দেশের সরকার নিয়ন্ত্রণ করে থাকে কিন্তু ক্রিপ্টোকারেন্সি কে কোন কোম্পানি, এজেন্সি বা কোন ব্যাক্তির দ্বারা পরিচালিত হয় না এটি অনলাইविनि।

ক্রিপ্টোকারেন্সি অর্থ হ’ (money) crypto কথায় আনে হল গোপন’ আর curnercy কথার মানে হল অর্থ। এই ক্রিস্টো ক্যারলি লেনদেনের সমন্ত্র তথা গোপন থাকে আর এর সমস্ত ট্রানজেকশন হিস্টরি ফাইন এ স্টেশায় থাকে যা তৃতীয় কোন ব্যাক্তি নিয়ন্ত্রণ করতে পারেন না। আশা ofit cryptocurrency কি এই বিষয়টি বুঝতে পারালন।

Comments are closed.